রবিবার, জুন ১৬, ২০২৪

মাইগ্রেনের সমস্যায় যেসব খাবার ভুলেও খাবেন না

বিভিন্ন কারণেই আপনার মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে। সূর্যের প্রখর তাপদাহ কিংবা একটানা কম্পিউটার বা মোবাইলের সামনে বসে থাকা এর একটি কারণ হতে পারে। এছাড়াও ঘুম কম হওয়া, দুশ্চিন্তা, চোখের ক্লান্তি, সাইনাস প্রদাহ কিংবা মস্তিষ্কের রক্তনালিতে কোনো সমস্যা দেখা দিলেও মাথাব্যথা হতে পারে। অনেক সময় তীব্র মাথা ব্যথার সঙ্গে বমি ভাব, চোখে যন্ত্রণা এমনকী মুখ ও চোয়ালেও ব্যথাও রোগীর মধ্যে দেখা যায়।

নিউরোলজিস্টরা মনে করেন, অগোছালো জীবনযাত্রা ও অস্বাস্থ্যকর খাদ্যাভাস এর জন্য দায়ী। মেইগ্রেনের সমস্যা একেবারে নিরাময় সম্ভব নয়। তবে নিয়ন্ত্রিত জীবনযাত্রা ও খাদ্যাভাসে এই সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায়। সেই সঙ্গে আপনাকে এড়িয়ে চলতে হবে বেশ কয়েকটি খাবার।

মাইগ্রেনের কারণ

অনেক কারণেই মাইগ্রেন হতে পারে। যেমন-

১) বংশগত বা জেনেটিক ২) দুশ্চিন্তা/ অস্থিরতা ৩) জন্মনিয়ন্ত্রণ বড়ি ৪) পরিবেশের প্রভাব

এই চারটি কারণ মূলত প্রধান। এ ছাড়া আরও কিছু কারণ প্রভাব ফেলতে পারে। যেমন –

১) চকোলেট ২) পনির ৩) মদ্যপান ৪) কোমল পানীয় ৫) পিরিওডের সময় ৬) অতিরিক্ত গরম, প্রচণ্ড শীত ৭) বেশি সময় ধরে কম্পিউটারের মনিটর ও টিভির সামনে থাকা ৮) অতিরিক্ত বা কম আলোতে কাজ করা।

মাইগ্রেন থাকলে যে খাবার খাবেন না

  • চিজ তৈরির বয়স যত বাড়ে এই পদর্থটির পরিমাণ ততই বৃদ্ধি পায়। তাই আপনার মাইগ্রেনের সমস্যা থাকলে চিজ থেকে দূরে থাকুন। চিজের মতো আচার, কিমচি এবং কম্বুচার মতো খাবারগুলোতেও প্রচুর পরিমাণে টাইরামাইন থাকে। তাই এইসব খাবারগুলো এড়িয়ে চলাই আপনার জন্য ভালো হবে।
  • বিশেষজ্ঞদের মতে, প্রায় ২২ শতাংশ রোগীর ক্ষেত্রে দেখা যায় চকলেট মাইগ্রেনের সমস্যা অনেকটাই বাড়িয়ে দিতে পারে। এ কারণে আপনাকে চকলেটের পাশাপাশি কফি, চা থেকেও দূরে থাকতে হবে।
  • অনেক প্রক্রিয়াজাত খাবারে কৃত্রিম মিষ্টি ব্যবহার করা হয়। বিশেষজ্ঞদের মতে, এই কৃত্রিম মিষ্টিই মাইগ্রেন ডেকে আনতে পারে। বিশেষত ‘অ্যাসপার্টেম’ নামক কৃত্রিম মিষ্টি মাইগ্রেনের জন্য বেশ ক্ষতিকর।

সর্বাধিক পঠিত

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here