রবিবার, জুন ১৬, ২০২৪

বাণিজ্য মেলা শুরু রোববার, প্রস্তুতি প্রায় শেষ

আগামী রোববার থেকে শুরু হচ্ছে ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ)। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলা উদ্বোধন করবেন। ইতোমধ্যে মেলার অবকাঠামো নির্মাণ এবং প্যাভিলিয়ন, স্টল নির্মাণকাজ প্রায় ৯০ ভাগ শেষ হয়েছে। আয়োজক প্রতিষ্ঠান রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) থেকে এ তথ্য জানা গেছে।

দুই বছর ধরে রাজধানীর নিকটবর্তী এলাকা পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে (বিবিসিএফইসি) বাণিজ্য মেলার আয়োজন করা হচ্ছে। এ বছর সেখানে তৃতীয়বারের মতো মেলা অনুষ্ঠিত হবে। গত দুই বছর ১ জানুয়ারি থেকে বাণিজ্য মেলা শুরু হয়েছিল। কিন্তু এবার জাতীয় সংসদ নির্বাচনের কারণে মেলার উদ্বোধন পিছিয়ে ২১ জানুয়ারি নির্ধারণ করা হয়। 

ইপিবি সূত্রে জানা গেছে, মেলার প্রস্তুতি হিসেবে মূল ফটক, টিকিটিং বুথ নির্মাণসহ সব খাতের ইজারা প্রক্রিয়া প্রায় শেষ। এবারের মেলায় দেশ-বিদেশের মোট ৩৩০টি স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন থাকবে। এর মধ্যে ১৫ থেকে ১৮টি বিদেশি স্টল। স্টল ও প্যাভিলিয়ন নির্মাণের কাজও শেষ পর্যায়ে। তবে এ সংখ্যা বাড়ছে না; গত বছরের মতোই থাকছে। একই সঙ্গে রপ্তানি আদেশের লক্ষ্যমাত্রাও বাড়ানো হয়নি। 

গত বছর বাণিজ্য মেলায় ৩৩১টি দেশি-বিদেশি স্টল এবং প্যাভিলিয়ন অংশ নিয়েছিল। এর মধ্যে বাংলাদেশ ছাড়াও বিশ্বের ১০টি দেশের ব্যবসায়ী মেলায় তাদের নিজ নিজ দেশের পণ্য প্রদর্শন করেছে। গত বছর মেলায় তিন কোটির কিছু বেশি ডলারের রপ্তানি আদেশ পাওয়া যায়। এ ছাড়া নগদ বিক্রি হয়েছে প্রায় ১০০ কোটি টাকার পণ্য। মেলায় দর্শনার্থী এসেছিল ৩০ থেকে ৩৫ লাখ।

সর্বাধিক পঠিত

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here