রবিবার, জুন ১৬, ২০২৪

বাংলাদেশের নির্বাচন অবাধ–সুষ্ঠু হয়নি-যুক্তরাষ্ট্র

বাংলাদেশের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি আবার বলেছে যুক্তরাষ্ট্র । গতকাল বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে করা এক প্রশ্নের জবাবে মুখপাত্র ম্যাথু মিলার এ কথা বলেন ।

ব্রিফিংয়ে করা এক প্রশ্নে বলা হয়, বিরোধী দলের হাজারো নেতা-কর্মীকে কারারুদ্ধ করে ভুয়া নির্বাচনের খবরের জেরে যুক্তরাষ্ট্র কী পদক্ষেপ নেবে? নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি বলে যুক্তরাষ্ট্র তার বিবৃতিতে উল্লেখ করেছে।

জবাবে মিলার বলেন, বিরোধী রাজনৈতিক হাজারো নেতা-কর্মীকে গ্রেপ্তার এবং নির্বাচনের দিন অনিয়মের খবরে তাঁরা এখনো উদ্বিগ্ন। তাঁরা অন্যান্য পর্যবেক্ষকদের সঙ্গে এই মত পোষণ করেন যে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। সব দল নির্বাচনে অংশগ্রহণ না করায় তাঁরা দুঃখিত। নির্বাচনের সময় ও পরবর্তী সময়ে সংঘটিত সহিংসতার নিন্দা জানান তাঁরা। সহিংসতার ঘটনাগুলোর বিশ্বাসযোগ্য ও স্বচ্ছ তদন্ত করতে এবং অপরাধীদের জবাবদিহির আওতায় আনতে তাঁরা বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছেন। এ ছাড়া তাঁরা সব পক্ষকে রাজনৈতিক সহিংসতা পরিহারের আহ্বান জানাচ্ছেন।

ব্রিফিংয়ে আরেক প্রশ্নে বলা হয়, ‘আপনি যখন বলেন যে বাংলাদেশের নির্বাচনের ফলাফল বিশ্বাসযোগ্য, অবাধ বা সুষ্ঠু হয়নি, তার মানে কি যুক্তরাষ্ট্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার টানা চতুর্থ মেয়াদকে স্বীকৃতি দেবে না?’
জবাবে মিলার কেবল ‘না, না’ বলেন।

সর্বাধিক পঠিত

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here